ইউক্রেনের অনেকেই রাশিয়ার নাগরিক হতে চান, দাবি ক্রেমলিনের

ইউক্রেনের অনেকে রাশিয়ার নাগরিক হতে চান বলে দাবি করেছে ক্রেমলিন। আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেনীয় নাগরিকদের সহজে রাশিয়ার নাগরিক হওয়া নিয়ে মস্কো ডিক্রি (সরকারি আদেশ) জারির পর ক্রেমলিন এই দাবি করল।

আজ মঙ্গলবার (১২ জুলাই) সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পুনরায় শান্তি আলোচনা শুরু নিয়ে কোনো আলোচনা নেই।

প্রেসিডেন্ট পুতিনের এই ঘনিষ্ঠ মিত্র আরো বলেন, ফেব্রুয়ারির পর থেকে দক্ষিণ এবং পূর্ব ইউক্রেনের বাসিন্দারা রাশিয়ার নাগরিক হতে চাচ্ছে।

ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়া এই অঞ্চলের দখল ধরে রাখতে চায়। এর অংশ হিসেবেই অঞ্চলের বাসিন্দাদের তারা নাগরিকত্ব দিতে তোড়জোড় করছে।

গতকাল সোমবার (১১ জুলাই) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, পুতিন আগেই ইউক্রেনের রুশপন্থী অঞ্চল দোনেৎস্ক, লুহানেস্ক এবং ইউক্রেনের দক্ষিণাঞ্চল খেরসন ও জাপোরিঝজিয়ার বাস করা সাধারণ মানুষদের জন্য রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার বিষয়টি সহজ করে ডিক্রি জারি করেছিলেন। কিন্তু এবারের ডিক্রিতে পুরো ইউক্রেনের নাগরিকদের জন্যই বিষয়টি সহজ করে দিলেন পুতিন।

এদিকে রাশিয়ার এই উদ্যোগের নিন্দা জানিয়েছে ইউক্রেন। দেশটি বলছে, রাশিয়ার এই উদ্যোগ অন্য দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //